Challenges to Manage Short Lead Time and Small Quantity Orders | ছোট ও কম লীড টাইমের অর্ডার শিপমেন্ট করার বাধা ও জটিলতাসমূহ।

ছোট অর্ডার কাকে বলে?
গার্মেন্টস এর সুইং লাইনে যে অর্ডারগুলো ১ থেকে সর্বোচ্চ ৫/৬ দিনের মধ্যে শেষ হয়ে যায়, সেসব অর্ডারগুলোকে ছোট অর্ডার বা Short Run Order বা Short Quantity Order বলা হয়
Short Quantity Order, Short Lead Time
ছোট অর্ডারের কিছু বৈশিষ্ট
১। ছোট অর্ডারের লীড টাইম (Lead Time) সাধারণত ২১-৪৫ দিন হয়ে থাকে।
২। Order Quantity সাধারণত ৫০-২০০০ পিস বা তার কিছু বেশি হয়।
৩। Color এবং Size Variation বেশি হয়।
বড় অর্ডারের তুলনায় ছোট অর্ডারগুলো সামলানো কঠিন। কোন ফ্যাক্টরিতে যদি ছোট ছোট অর্ডারের পরিমাণ বেশি থাকে তবে ঐ ফ্যাকটরীর লোড অনেক বেরে যায়। কারণ বড় অর্ডারের জন্য যে সকল ফর্মালিটি অনুসরণ করা হয় ছোট ছোট প্রত্যেকটি অর্ডারের জন্যেও তা করতে হয় । ফলে প্রত্যেক সেকশনের কাজের পরিমাণ বেড়ে যায়। সাথে সাথে Composite Factory এর ক্ষেত্রে নিটীং/ অয়েবিং, ডাইং সহ, কাটিং, সুইং, ফিনিসিং প্রত্যেক সেকশনের কাজের ইফিসিয়েন্সি কমে যায়। মাঝে মাঝে কোম্পানিকে বায়ার ধরে রাখতে গিয়ে তাদের মর্জি অনুযায়ী ছোট ছোট অর্ডার নেওয়া লাগে। যদিও বায়ার ছোট অর্ডারের ক্ষত্রে ডজন প্রতি বড় অর্ডারের চেয়ে বেশি মূল্য দিয়ে থাকে।
নিচে ছোট অর্ডার সঠিক সময়ে শিপনেমেন্ট করার কিছু বাধা ও জটিলতা নিয়ে আলোচনা করা হল-



অর্ডার নিয়ন্ত্রণজনিত জটিলতা
যেহেতু Order Quantity ছোট থাকে তাই কোম্পানির লোড পূর্ণ করার জন্য বেশি সংখ্যক অর্ডারের বুকিং নিতে হয়। ফলে বিশেষ করে মার্চেন্ডাইজিং ও স্যাম্পল সেকশনে খুব চাপে থাকে। কারণ প্রত্যেক অর্ডারের জন্য মার্চেন্ডাইজারদের আলাদা আলাদা বুকিং শীট, রিকুইজিশন শীট, অয়ার্ক ওর্ডার ইত্যাদি তৈরি করতে হয়। স্যাম্পল সেকশনকে আলাদা আলাদা শেড এপ্রোভাল, কালার এপ্রোভাল,  সাইজ এপ্রোভাল, Trim/Accessories এপ্রোভাল নিতে হয়। তাছাড়া, লাইন লে-আউট, প্ল্যানিং, ক্যাড, কাটিং, সুইং, ফিনিশিং প্রত্যেক ক্ষেত্রে কাজের সময় ও সংখ্যা বেড়ে যায়।

Trim and Accessories In-house সমস্যা
ছোট অর্ডারে ক্ষেত্রে অল্প সময়ে অল্প পরিমাণ Trim এবং Accessories আমদানী করতে হয়। অনেক সময় অল্প পরিমাণ Trim এবং Accessories বাজারে সহজলভ্য থাকে না। থাকলেও বেশি মূল্য দিয়ে কিনতে হয়। আবার অনেক সময় অল্প পরিমাণ Trim এবং Accessories কম সময়ে ডেলিভারি দিতেও সাপ্লাইয়ার রাজি হয় না। সে ক্ষেত্রেও বাড়তি মূল্য দিতে হয় কোম্পানি মালিককে। এসব কারণে সঠিক সময়ে Raw Materials কিনে গার্মেন্টস শিপমেন্ট করা অনেক কঠিন হয়ে পড়ে।

Knitting, Dyeing, Printing, Embroidery করার ক্ষেত্রে সমস্যা
কোম্পানীর যদি নিজস্ব Knitting, Dyeing, Printing, Embroidery না থাকে তবে সমস্যাটা অনেক বড় আকার ধারণ করে। কারণ অল্প কোয়ান্টিটি আউটসাইড ফ্যাক্টরী সহজে করতে চায়না। করলেও সময় ও টাকা দুইটাই বেসি চায়।

প্রোডাকশন ইফিসিয়েন্সি সমস্যা
একটি সুইং লাইন সম্পূর্ণরূপে Setup হতেই ২/৩ দিন সময় লেগে যায়। আর Learning Curve কাটিয়ে Peak Production এ যেতে লাগে আরো ৫/৬ দিন। কিন্তু ছোট অর্ডারগুলো ঐ সময়ের মধ্যে শেষই হয়ে যায়। ফলে লাইনের প্রোডাক্টিভিটি সর্বোচ্চ পর্যায়ে যেতে পারেনা।  ফলে সপ্তাহ বা মাস শেষে যখন লাইনের Performance Measure হয় তখন গড় প্রোডাক্টিভিটি ও ইফিসিয়েন্সির ফলাফল ভাল আসেনা



Higher Garments Costing
অর্ডার ছোট হলেও Raw Materials বেশি দামে কিনতে হয় ও আমদানী করার ক্ষেত্রে পরিবহণ খরচ অনেক বেশি গুণতে হয়। বেশি সংখ্যক অর্ডার সুইং করার কারণে লাইনের সেট আপ টাইম বেড়ে যায় ও প্রোডাকশন কমে যায়। ফলে শর্ট লীড টাইমে গার্মেন্টস শিপমেন্ট করার কারণে অভার টাইম করতে হয়। সর্বোপরি গার্মেন্টস প্রতি খরচ বেড়ে যায়।
কোম্পানী সারা বছর অর্ডার চালিয়ে যাওয়া, বায়ারের খ্যাতি ধরে রাখা ইত্যাদি কারণে ছোট অর্ডারের বুকিং নিতে হয়। তবে কিছু সঠিক পদক্ষেপ নিলে উপরের আলোচনায় যে সমস্যাগুলো উঠে এসেছে সেগুলো অনেকটাই কাটিয়ে উঠা সম্ভব।

No comments:

Post a Comment